খুমি সম্প্রদায়ের দুই ছাত্র

প্রথমবার সরকারি বিশ্ববিদ্যালয়ে দুই খুমি শিক্ষার্থী

বান্দরবানের দুর্গম পাহাড়ে বসবাসরত পিছিয়ে পড়া ক্ষুদ্র জাতিসত্তার খুমি সম্প্রদায়ের দুই ছাত্র প্রথমবারের মতো সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন। এদের একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ও আরেকজন সিলেট শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন। প্রায় তিন হাজার জনসংখ্যার খুমি সম্প্রদায়ের কোনো শিক্ষার্থী এর আগে সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেননি।

খুমি স্টুডেন্ট কাউন্সিলের (কেএসসি) নেতারা বলেছেন, এ বছর চারজন খুমি ছেলে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করেছেন। এদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গ্রাফিক ডিজাইনে সুইতং খুমি এবং সিলেট শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পদার্থবিদ্যায় অংহো খুমি ভর্তি হতে পেরেছেন। সুইতং খুমি মেধাতালিকায় ও অংহো খুমি উপজাতীয় কোটায় সুযোগ পেয়েছেন। তাঁরা দুজনেই লামার কোয়ান্টাম ফাউন্ডেশনের কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। রেলং খুমি ও অংখু খুমি নামে আরও দুজন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়েছেন। কিন্তু তাঁরা ভর্তির বিষয়ে এখনো নিশ্চিত হতে পারেননি।

দুজন ছাত্র প্রথম সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারায় খুমিরা সবাই উচ্ছ্বসিত। খুমি স্টুডেন্ট কাউন্সিল, সর্বোচ্চ সামাজিক সংগঠন খুমি কাহুংয়ের নেতারা সবাই বলেছেন, মাত্র তিন হাজার জনসংখ্যার খুমিদের জন্য এটি ঐতিহাসিক অর্জন।

খুমিদের সামাজিক সংগঠন খুমি কাহুংয়ের সহসভাপতি সিংয়ং খুমি বলেছেন, খুমিদের মধ্যে প্রথম স্নাতক লেলুং খুমি দেশের কোনো সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাননি। পরে তিনি অস্ট্রেলিয়া থেকে স্নাতক ডিগ্রি নেন। তবে দুই খুমি শিক্ষার্থীই প্রথম এ দেশের সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ  পেলেন।

সূত্র: প্রথমআলো