চাকরির টিপস : হন্যে হয়ে খোঁজার আগের প্রস্তুতি

চাকরির টিপস : চাকরি সেতো সোনার হরিণ বর্তমান প্রেক্ষাপটে। জব ক্ষেত্রে প্রতিযোগিতা যে হারে বাড়ছে। এই প্রতিযোগিতাই টিকতে হলে নিজেকে ৪ কদম এগিয়ে রাখতে হবে। নিজেকে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি দক্ষতা উন্নয়নেও খেয়াল রাখতে হবে। আমাদের এই টিপসগুলো আপনাকে জব পেতে সাহায্য করবে।

চাকরির টিপস : হন্যে হয়ে খোঁজার আগের প্রস্তুতি
চাকরির টিপস : হন্যে হয়ে খোঁজার আগের প্রস্তুতি

চাকরির টিপস :

ভালোমানের সিভি তৈরি করুন

চাকরির টিপস ১: আমরা ভালো জব খুজি কিন্তু ভালো সিভি তৈরিতে সময় দিই না। দেখা যাচ্ছে কাল ভাইবা আজ মনে হচ্ছে যে সিভি তো রেডি নেই। তাড়াহুড়ায় অন্যের সিভি কপি পেস্ট করতে গিয়ে, অন্যের বাবা মার নাম এডিট করায় হয় না। এটা একদম করবেন না চাকরির প্রস্তুতির প্রথম ধাপ সিভি। আপনার সিভি যত ভালো হবে জব পাবার সম্ভাবনায় তত বাড়বে। সিভির কভার লেটার থাকা খুবই জরুরী, তবে এর জন্য কেনো একটু সময় কেন দেবেন না 

পচ্ছন্দের চাকরি এর পিছনে সব সময় ছুটা থেকে বিরত থাকুন

চাকরির টিপস ২: চাকরির মার্কেটপ্লেসে হাজার হাজার ভালো জব আছে। কিন্তু আপনিতো শুধু একটা চাকরির পিছনেই ছুটছেন। এতে করে আপনার শুধুমাত্র সময় অপচয় হবে। তার চেয়ে ভালো হচ্ছে ভালোমানের একটি চাকরিতে যোগ দিন। তারপর না হয় আপনার পছন্দের চাকরির জন্য অপেক্ষা করুন। আপনার জীবনের অতিমূল্যবান সময় টুকু নষ্ট হবে না। তবে ক্যারিয়ার ট্রাকের খুব বাইরে যাবেন না।

রেফারেন্স ছাড়া চাকরি হয় না, ভুল ধারণা থেকে বের হয়ে আসুন

চাকরির টিপস : হন্যে হয়ে খোঁজার আগের প্রস্তুতি Copyright by stockvault.net-preview16
চাকরি দক্ষতার জন্য হবে

চাকরির টিপস ৩: বেসরকারি জব ক্ষেত্রে রেফারেন্স ছাড়া জব হয় না এই ভ্রান্ত ধারনা। অনেকে এই ধারণা নিয়ে ঘরে বসে থাকে। যে যাই বলুক এই কথায় কনভিন্সড হবেন না। এর থেকে ভালো হয় নিজের পার্সোনাল স্কিল গুলি ডেভলমেন্ট করুন।  অনেকের ধারণা মামা চাচা থাকলেই হয় রেজাল্ট বা স্কিল এর প্রয়োজন নাই । মাল্টি ন্যাশনাল কোম্পানিগুলো দক্ষ লোক খোঁজে তারা রেফারেন্স দেখে না। 

দক্ষতা উন্নয়নে ট্রেনিং

চাকরির টিপস ৪: পাশ করার পর বিশেষ কিছু ট্রেনিং করতে হবে। বিশেষ করে ভাষা, কম্পিউটার, ম্যানেজমেন্ট,গ্রাফিক্স ডিজাইন, বিশেষ কিছু অ্যাপ্লিকেশন ইত্যাদি। তবে কার্যকর ট্রেনিং করুন। শেখার ইচ্ছে নিয়ে করুন। 

জব সোর্সিং 

চাকরির টিপস ৫: জব পাবার ক্ষেত্রেজব সোর্সিং খুব গুরুত্বপূর্ণ। বেশির ভাগ ষ্টুডেন্ট জব BD jobs এ আগে খোঁজে। এছাড়াও আদর্শ জব গুলোর নিয়োগ Linkedin থেকে হয় যা অনেকের অজানা।

চাকরির বিজ্ঞপ্তি দেখা মাত্রই আবেদন করা থেকে বিরত থাকুন

চাকরির টিপস ৬: যে কোন মাধ্যম থেকে চাকরির বিজ্ঞাপন দেখেয় আবেদন করবেন না। আপনি আগে বিজ্ঞাপন  ভালো করে দেখুন, তাদের সম্পর্কে জানুন। এই নিয়ে রিসার্চ করুন, ঐ কোম্পানির কোনো কর্মচারির সাথে কথা বলুন । এরপর চাকরির জন্য আবেদন করুন। এতে করে আপনাকে ঝামেলায় পরতে হবে না।”

নিজের বডি ল্যাঙ্গুয়েজ ঠিক করুন

চাকরির টিপস ৭: একজন ইন্টারভিউদাতার জন্য বডি ল্যাঙ্গুয়েজ হচ্ছে  গুরুত্বপূর্ণ বিষয়। আপনার হাত কাপছে , বা আপনি ঘামছেন। আপনার অন্য কোনো দেহ ভঙ্গী দিয়ে যেন না বুঝা যায় আপনি ভয় পাচ্ছেন। এতে আপনার কনফিডেন্ট বাড়াতে সাহায্য করে।

পছন্দের কোম্পানি সেরা ফ্যান হয়ে যান

চাকরির টিপস ৮: ইন্টারভিউ রুমে নিজেকে এমন ভাবে উপস্থাপন করুন। যেন মনে হয় আপনি ঐ কোম্পানির সেরা ফ্যানদের মাঝে অন্যতম। পচ্ছন্দের কোম্পানির খোঁজ নিন। তাদের প্রোডাক্ট, তাদের কালচারাল সহ সব দিক গুলো ফলো করুন। আপনার কথার সবটা জুড়ে কোম্পানির বিষয় থাকে।

 

চাকরির টিপস : হন্যে হয়ে খোঁজার আগের প্রস্তুতি

 

মনযোগ দিয়ে অন্যের কথা শুনুন

চাকরির টিপস ৯: অন্যের কথা মনযোগ দিয়ে শুনুন। মনযোগ দিয়ে শোনা একটি শক্তিশালী হাতিয়ার। এটি আপনার জীবনের সব চাইতে বিস্ময়কর দক্ষতা। একজন জব প্রার্থীর জন্য ইন্টারভিউ রুমে এটাই সব থেকে গুরুত্বপূর্ণ। শেখার মানসিকতা রাখুন, কখন বলতে হবে, কখন থামতে হবে এবং কখন প্রশ্ন করতে হবে।

নিজের পছন্দের কাজ করা বাদ দিন

চাকরির টিপস ১০: নিজে পচ্ছন্দের কাজ করতে যেয়ে নিজের ক্ষতি করছেন না তো? বাজার আপনার জন্য বসে থাকবে না। আপনি আপনার পুরাতন কাজ নিয়ে বসে থাকলেও কোম্পানি গুলোতে নতুন নতুন প্রোডাক্ট আসবে। এই বিষয়ে আপনার ধারনা না থাকেলে আপনার অবস্থার কোন পরিবর্তন হবে না। এক সময় নিজের পজিশন ধরে রাখা কষ্টকর হবে। আর নতুন প্রোডাক্ট নিয়ে আপনার যোগ্যতাকে বজায় রাখতে পারবেন না।

 

চাকরির টিপস : হন্যে হয়ে খোঁজার আগের প্রস্তুতি Copyright by stockvault.net-preview16

 

নিজের অবস্থান তৈরি করুন

চাকরির টিপস ১১: একটা ভালো চাকরির স্বপ্ন  সবায় দেখে। কিন্তু চাকরি পাওয়ার পর যে অবস্থানে থাকবেন এই মানসিকতা থেকে বের হন। একই অবস্থানে চিরকাল অবস্থান করার ইচ্ছে আপনাকে বেশি কিছু দিতে পারবে না। তাই আপনার কর্মক্ষেত্রে আপনার নতুন অবস্থান তৈরি করুন। এর জন্য যা করতে হয় করুন, পড়ুনও জানুন।

উপরস্থ লোকটা যা জানে তার চাইতে একটু বেশি জানার চেষ্টা করুন। যাতে করে নিজেকে তুলে ধরতে পারেন আরো বেশি নজেলেবল বা স্কিলড হিসেবে।

এছাৃড়া চাকরির ইন্টারভিউ এর প্রশ্ন ও উত্তর, চাকরির ভাইভা ইত্যাদি নিয়ে আমরা নিয়মিত কন্টেন্ট তৈরি করছি। আশা করি আপনার কাজে  লাগবে।

আরও পড়ুন:

পরীক্ষার প্রস্তুতি নেওয়ার কৌশল [ ভালো ফল করবেন যেভাবে ]

গুরুকুল অনলাইন লার্নিং নেটওয়ার্ক ও সুফি ফারুক ইবনে আবুবকর এর কিছু সিরিজ দেখতে পারেন: